এবারের গ্রীষ্মে খালে বিলে নেই পানি
নদীর বুকে মাঝির নৌকা নাহি চলে
     ভালো নেই তাই মনখানি।


বর্ষায় কত বৃষ্টি ঝরে রাত আর দিন
সাদা আর কালো মেঘে ঐ আকাশ ভরা
     নেই আর সে নীলের চিন।


কুসুম বনে ভ্রমর হয়েছে পাগল
শরতের মাঠে গুনগুনিয়ে বেড়ায়
     নাচে আরো সবুজ ফসল।


নাচে সাদা সে কাশ ফুল নদীর কূলে
দাঁড়িয়ে যেন তারা সাদা রুমাল হাতে
     প্রীতি জানায় হেলে দুলে।


হেমন্ত আগমনে ঝরে বৃষ্টি মৃদু মৃদু
ফসল কাটার ধুম আর গ্রামে গ্রামে
     নবান্নের আয়োজন শুধু।


শীতে আসে যে কাঁপন, লাগে দোলা প্রাণে
হিমেল হাওয়ায় ভরে যায় ধরাতল
     পিঠে খাওয়া আনন্দ গানে।


মুক্ত মাঠে সরষে ফুলের ছড়াছড়ি
ভ্রমরগুলো তাই পেট ভরে খায় মধু
     করছে কত না হুড়োহুড়ি।


ফাগুনে এলো বসন্ত জোয়ার ধরায়
ফুটে কত পুষ্পকলি নানা রঙে সাজি
     চারিপাশে সুগন্ধ ছড়ায়।


প্রকৃতি যেন ফিরে পায় তার যৌবন
ফুল আর ভ্রমর মাতে প্রেম খেলায়
     লাগে সুন্দর এই ভুবন।


         রচনা কাল:২০১০