আমাকে তুমি নির্লজ্জ কেন বলো তবে
          জানি না কবিতা লেখা
          ইচ্ছাটা যায় না বাঁধা
অশান্ত চিও পায় না লজ্জা কোনভাবে।


এ কবিতার জন্ম আমার প্রেম বলে
          অকবির এ কবিতা
          বলে না কেউ সবিতা
তুমি তাই তো দিলে কবিতা পদদলে।


কেন যে কর আমারে এতো উপহাস
          না দিক উৎসাহ কেহ
          না পেল কারো বা স্নেহ
কখনো পারে না সবি রচিতে ইতিহাস।


দেখেছো নিশ্চয় ঐ সাগরের অতলে
          ক্ষুদ্র শত সে প্রবাল
          মরে গেছে কতকাল
তবু বিশাল প্রবাল দ্বীপ যায় ফেলে।