অনলে পুড়ে সবি তো হয়ে যায় খাক
দাবানলে পায় সবি পোড়া এক গন্ধ;
যবে হৃদ পুড়ে, না পায় গন্ধ এ নাক
কখনো না পায় কেউ, শুধু হয় স্তব্ধ।


দাউ দাউ জ্বলে অগ্নি, হয় ভস্মীভূত  
তোমার আমার স্বপ্নের এ ঘরখানি;
কেউ অশ্রু ফেলে, পায় কেউ কিছু ক্ষত
নীরব সবি, পুড়ে যবে হৃদয়খানি।


মন তলে যে কারিগর হাতুরী পিটে
করে যে তছনছ, অদৃশ্যে রক্ত বহে;
কেউ কি দেখে তা, যদিও হৃদয় ফাটে
অন্তরে শুধু রক্তক্ষরণ সুপ্ত দাহে।


করে অবলোকন, কারো কই সময়
      কে বা রাখে কার খোঁজ
      পুড়ে এ হৃদয় রোজ
নিয়ত প্রাণ ক্ষয় অথচ ধূম্র নয়।


         রচনা কাল:২০১০