কোথায় নত, এখনো মনোবল কত
এসেছে ঝড়, গেছে বয়ে শোক প্লাবন;
জনতা করেছে জয় সে বিপদ শত
কারও মনে নেই এতটুকু ভাঙ্গন।


এলো কত শাসন আর শোষক দল
দেখিয়েছে দাপট, রক্ত নিয়েছে শুষে;
হবে বিভক্তি মানুষে, পাতে ধর্ম কল
মিলে মিশে পাই তবু স্বাধীনতা শেষে।


মাকে বাঁচাতে এলো সে লক্ষ রক্ত দাতা
দিয়ে গেল মাকে শেষে করে গেল ঋণী
নীরবে পেল হৃদয়ে, কি দারুণ ব্যথা
আড়ালে মুছে গেল কত চোখের পানি।


এখনো আছে হেথা কত নির্ভীক সেনা
ভালোবাসে দেশ মানুষ মা মাটি সোনা।
            
            রচনা কাল: ২০১০