সেই যে কবে কুড়ি ছাড়িয়ে
    অনেকদিন গেছে পেরিয়ে;
মাটির সনে আর হয়নি তবে দেখা
কেমনে যাব, নেই পাখির মত পাখা।


    স্বচ্ছ জলে কেটেছি সাঁতার
    সবই মনে পড়ে আবার;
সকালে হাসত ঐ রোদ ঝিলমিলিয়ে
হাসত সখা দূর্বাঘাসে খিলখিলিয়ে।


    এখন যেন লাগে সে ভালো
    মিথ্যা ভন্ডামি, নয় যে আলো;
লাগে না ভালো আর মাটির সনে বসি
কেমন যে মজা পাই দিয়ে নকল হাসি।


    ইট নগরে পড়েছে চাঁপা
    ছিল হৃদে যত ছবি আঁকা;
হারিয়ে যেতাম, গভীরে যেন অদেখা
কোথায় আজ ঐ সে নিঃস্বার্থ প্রেমলেখা।


    শুধু বই শোক স্মৃতি কত
    যেন সব পাথরের মত
নয় জীবন্ত, দাঁড়িয়ে নির্জীব পুতুল
পাখি হলে যেতাম ফেলে এসব গোল।