(বাবাকে উৎসর্গ – পিতৃ দিবসে)


এলাম তো এলাম,সেই বৃত্তি পেয়ে
সোনার দেশ ছেড়ে আজ বহুদিন;
স্বপ্ন দেখি,বসে আছ সে পথ চেয়ে
বার্ধক্যে তোমাকে দেখিনি কোনদিন।


মনে পড়ে,তোমার হাতখানি ধরে
গিয়েছিলাম,সেই যে প্রথম স্কুলে;
আমার ব্যাগ তোমার কাঁধের ‘পরে
পথে হলো বায়না,বাঁশী দেবে বলে।


কত বার হয়েছিল আমার জ্বর
অসুস্থ সে আমি,দেখেছি ক্লান্ত তুমি;
জল দিয়েছিলে মাথায় রাত ভর
আর বড়ো স্বস্তিতে ঘুমিয়েছি আমি।


বিদায় বেলায় সে বিমান বন্দরে
দেখেছিলাম তব অশ্রু ভেজা চোখ;
সবই পেয়েছি তবু কাঁদি অঝোরে
পারিনি দিতে তোমাকে একটু সুখ।


হয়েছি বড় তুমি চেয়েছিলে যত
না দেখে তা,অভিমানে লুকিয়ে গেলে;
কপালে চুমু,তোমার আশীষ শত
পারিনি নিতে ভাসি তাই অশ্রুজলে।

দেখ আজ তোমার শিয়রের পাশে
সে আসামীর মত কাঁপছি দাঁড়িয়ে;
মানে মুখখানিও দেখালে না শেষে
কত না প্রতীক্ষা শেষে গেলে ঘুমিয়ে।


        তুমি ছিলে কেমন:
এতই মমতা, এতই নির্ভরতা
এ পৃথিবী জুড়ে মিলে নাক এমন;
পিতৃ প্রেমে নেই যে কোন কুটিলতা
শুধু নির্মলতা এ মৃত্তিকা যেমন।
          জুন ১৬,২০১৩