(জাপানে প্রচলিত ‘হাইকু’ জাপানি কবিতা)


    ১                                 ২
বৃষ্টি আবার                    বৃষ্টি থেমেছে
আকাশ মেঘে ঢাকা          আবার খেলা শুরু
এ যে আষাঢ়।                রোদ হেসেছে।


    ৩                                 ৪
এলো বসন্ত                   ধানের ক্ষেত
অলির মাতামাতি             কৃষাণের স্বপন
রঙিন কত।                    ভরবে পেট।


     ৫                               ৬
সুখী বলো কে ?             সুখ হাওয়া
যার নেই কিছুই              হেথা নয় ওখানে
একাকী থাকে।              যায় পাওয়া।


     ৭                               ৮
বিকেল বেলা                সুখের ব্যাখ্যা
চিন্তিত মনখানি             যেখানে দুখ সুপ্ত
ডুববে ভেলা।                যায় না দেখা।


     ইচ্ছে হলো এক ঝাঁক হাইকু লিখি
     হয়েছে কিনা কবিরা বলবেন কি ?