(জাপানে প্রচলিত ‘হাইকু’ জাপানি কবিতা)
প্রথম ৪ টি কবিতা অক্ষরবৃত্ত ছন্দে ৫+৭+৫


১                                ২
মুক্তো ঝিনুকে             অধ্যবসায়
দূরে নয় গগনে           পাবেই সফলতা
হৃদয়ে থাকে।             এই ধরায়।


৩                                ৪
খুঁজে বেড়াই               মাহে শ্রাবণে
আকাশে ও পাতালে       রিম ঝিম ঝরছে
হৃদয়ে পাই।               প্রেম ও গানে।


      ৫
বাঁধি কত বাড়ি ঘর হেথা
ভাঙ্গে যেন সব দুষ্টু কাল বৈশাখী ঝড়ে
কাঁচের ঘরে আছে শুধু ব্যথা।


      ৬
চেনা চেনা লাগে দেখেছি কোথায়
শ্যামল বর্ণ তোমার আর পাগল করা চোখ
ইচ্ছে হয় ডুবি তব ভালোবাসায়।


      ৭
বসন্তে রঙিন ফুলে সাজে উদ্যান
সুবাসে চারি পাশ হয়ে যায় কত মুখরিত
শুনি সর্বত্র শুধু প্রেম গান।


      ৮
কবিতা কত লিখি রাত দিন
পুরনো হলে সবই দেবে ফেলে মৃত বলে
পড়লে কেউ প্রাণবন্ত নয় লীন।