পতাকা আমাদের লাল আর সবুজে
পৎ পৎ করে দুলে ঐ দেখ গগনে;
যেন ঐ সুদূরে শুনি রণ বাদ্য বাজে
গুলির আওয়াজ আজও আসে কানে।
এ সবুজে যবে পড়ে মোর দৃষ্টিপাত
মনে হয় শায়িত যেন তোমার কোলে;
দেখি তব মনোকষ্ট আর অশ্রুপাত
হয়ে পড়ি উন্মাদ, যেন হৃদয় জ্বলে।


একাত্তরে এলে ফিরে তুমি মা জননী
বুকে কত মিষ্টি জল করছো ধারণ;
স্বর্ণ শস্য ক্ষেত আর বিশাল বনানী
জেগে আছি দেখে নেব করে কে হরণ।
তব স্নেহ স্পর্শে যেন থাকি প্রতিদিন
মুখে যেন থাকে তব হাসি চিরদিন।


              রচনা:২০১০