কেন যে আজ এমন পাল্টে গেছে ছবি
কেন প্রভু ‘কুন্’ বলে সৃজিলে পৃথিবী।
কি ছিল তোমার মনে ভালোবেসে তাই
অনস্তিত্বকে টেনে দিলে অস্তিত্বে ঠাঁই।


সৃজিলে এই বসুন্ধরা ফুল বাগান
করতে রঙরস এ আদম সন্তান।
ব্রহ্মাণ্ডে আজি দাউ দাউ জ্বলে আগুন
একদল খুশীতে করে যে গুন গুন।


যারা জ্ঞানী ও গুণী পায় না তারা শ্রদ্ধা
ঠক ধোঁকাবাজ শয়তান তারা বোদ্ধা।
কত মুখে আজ নেই এক মুঠো ভাত
কেউ আলোতে, কারো কাটে আঁধার রাত।


চারিদিকে শুনি বাজে রণ বাদ্য ঢোল
অকারণে রক্ত খেলা শুধু গন্ডগোল।
রক্তাক্ত পৃথিবী আজ কাঁদে চুপি চুপি
হে প্রভু রক্ষা করো থামাও দাপাদাপি।