মনে হয় দূরে,অজানা ঐ বহু দূরে
কল্পনার দেশে যেথা শুধু সুখ থাকে;
থাকে শুধু প্রেম সকল বেদনা ঢেকে
সে এক ভাবনা রাজ্য এ ধরিত্রী ‘পরে।
সেখানে যে ফুটে থাকে ফুল সর্বক্ষণ
বসন্ত বারো মাস,ফুর ফুরে হাওয়া;
রাতের কালো রূপোর আলোতে ছাওয়া
সোনালী রোদে ভরা সবুজ মাঠ বন।


চলো যাই চলে সে ঐ দেশে প্রাণ সখা
শুধু শান্তি রবে,না পাবে দুখের দেখা;
সারাদিন যে নির্মল প্রেম ছবি আঁকা
পশুপাখির সে কলতান হাসি মাখা।
যদি বা হৃদয়ে কদা আসে প্রেম ভাটা
রবে যে কল্প পাতায় কিছু অশ্রু ফোঁটা।