একবার শুধু দাও বলে  
একটু তবে মুচকি হেসে;
’তুমিই তো মোর প্রেমতলে
তোমাকেই যাই ভালোবেসে’।


নির্দেশ যা দিয়েছ আমায়
আমি যে সদাই করি তাই;
তবু এ প্রেম কেন কাঁদায়
নিষিদ্ধ ফল খেয়েছি তাই ?


যাদের তুমি করেছ তৈরী
অগ্নিতে সৃষ্টি শরীর তার;
আবার তারে রেখেছ বৈরী
কাঁধে না ভার না পরিবার।


আর ইবলীস শয়তান
যাকে দিয়ে রেখেছ হায়াত;
অনন্ত অসীম এক প্রাণ
দেয় প্ররোচনা দিন রাত।


পাপকর্মে তাই হই লিপ্ত
ভুলে যাই কখনো তোমাকে;
তুমিও হও কত যে ক্ষিপ্ত
সাজা দাও ভুলোকে নরকে।


আমি শুধু চেয়ে তব পানে
তোমারই প্রেমের আশায়;
যদি বা পাপিষ্ঠ এই বনে
ক্ষমিয়ো সব তা মমতায়।