নির্বাসন থেকে সে কে তবে টেনে এনে
      দিয়েছে ছেড়ে নদীর বাঁকে
      নৌকেতে উঠি মাঝির ডাকে
পৌঁছি কোন্  ঠিকানায় কিছুই জানিনে।


প্রাণের মাঝি, চল তবে খুবই ধেয়ে
      করি যন্ত্রণায় ছটফট
      ঘুমেও দেখি স্বপ্ন উদ্ভট
হয়ত ওখানে কেউ আছে পথ চেয়ে।


দূরে কোন্  সে গাঁও আজও অজানায়
      তমস শেষে কবে প্রত্যুষ
      অশ্রু ঝরা পথ, নেই হুঁশ
কত বা বাকি পৌঁছতে তার ঠিকানায়।


কোটি মুসাফির ভাবনায় যে অস্থির
      এ নৌকো যবে ভিড়বে ঘাটে
      দুঃখ বেদনা যাবে হটে
জীবন যুদ্ধ রণে রবে না আর ভিড়।


             রচনা:২০১০