উঁচু যে কত ঐ অট্টালিকা
  আকাশটা যেন ছোঁয় ছোঁয়;
অর্থ ওদের পাহাড় ঠেকা
  কখনো আমার স্বপ্ন নয়।


সে তো বড়োই প্রতাপশালী
  ভয়েতে সবাই কম্পমান;
দেয় সমাজে শুধু যে কালি
  সাধ্য কার,করে অপমান।


মানুষ যে হেথা কাঁদে দুখে
  পায় যে এতে সুখ পরম;
প্রতিবেশী উপবাসে রেখে
  শান্তি পায়,ভাবে এ ধরম।


ছিলো আমার স্বপন শুধু
  খাবো এক মুঠো ডাল ভাত;
রবে এক সাদা মনা বধু
  শুধু সুখ নয় সংঘাত।


থাকবো সবাই মিলিমিশি
  প্রাণে রবে শুধু ভালোবাসা;
আর চাই কি এর  চে’ বেশী
  এই তো স্বপ্ন এই তো আশা।