যদি এমনটা হতো
       এই জীবনটা আঁকা যেতো
     রঙিন তুলি দিয়ে মনের মতো;
মলিন সে মুখগুলোতে মেখে দিতেম হাসি
দুঃখ বেদনায় প্রলেপ দিয়ে বেশী বেশী
     দিতেম পাল্টে ঐ সে জীবনটাই।


          যদি পারতাম তবে
       যাদের জীবন আছে ডুবে
     হতাশায়,নেই কেউ তার ভবে;
এঁকে দিতেম কত সঙ্গী আর আপনজন
হতো হাসি খুশী হতো যে বড়োই তৃপ্ত মন
     ভাবতো সবে ওদের দুঃখ নাই।


          ওরা ঘুরে পথে পথে
       থাকেও নিয়ত উপোসেতে
     নেই ছাদ একটু ঘুমোবে রাতে;
যদি আঁকা যেতো জীবনে সে ঐ সুরম্য বাড়ি
চারিদিকে সবুজ মাঠ শুধু শস্যের কাড়ি
     আঁকতাম জীবন মনের মত।


          কষ্ট ব্যথা কান্না শত
        যারা রয় শুধু আশাহত
     জীবন যুদ্ধে হয়েছে পরাজিত;
শুধুই হেলা,পেল না কখনো কারো মনটি
যদি আঁকা যেতো এঁকে দিতেম সে তেমনটি
     আর নয় জ্বালা শুধু প্রেম ঢলে ভাসা।


          নয় কখনো কুয়াশা
       মেঘের মত আকাশ ঘেষা
     উজ্জ্বল তারার সনে উঠাবসা;
প্রমোদ বিহারে সখার সনে যাওয়া আসা
জীবনে শান্তির বন্যা শুধুই যে ভালোবাসা
     না রবে অপূর্ণ কোন স্বপ্নআশা।


          যদি এমনটা হতো
       এই জীবনটা আঁকা যেতো
     রঙিন তুলি দিয়ে মনের মতো।