আমরা নব প্রজন্ম, আমরা নবীন
ছোট বড় ভেদাভেদ, করব বিলীন;
ধর্ম নামে পাল্টাতে হবে ধারনা ধ্যান
এক সে মুসলিম হিন্দু বৌদ্ধ খৃষ্টান।
চলো আমরা সবাই করি সে শপথ
ফিরিয়ে আনি তাদের, গিয়েছে বিপথ;
কাঁধে কাঁধ মিলিয়ে ও হাতে রেখে হাত
সকলের দুঃখ জ্বালা করি নিপাত।


কেউ কি তবে জন্মে ধরায় হয়ে  ধনী
ছোট্ট শিশুটি ধীরে ধীরে হয়  যে মনি;
এ ধরায় শুধু এ শ্রেষ্ঠ মনুষ্য জাত
চলো মুছে দিই ভেদাভেদ কালো রাত।
হই দুর্বার ছিনিয়ে আনি একসাথে
সকল সুখ ঐ সে অদৃশ্য স্বর্গ হতে।


              ছন্দ প্রকরণ:
   কখকখ, কখকখ:গঘগঘ,ঙঙ
          রচনা কাল:২০১১