(মিমি’র ‘সোহাগীর দুগগা পুজো’
           কবিতা অবলম্বনে)


জানি না কে রেখেছিল ‘সোহাগী’ নামটি
    আমিও চাই দুগগা পুজো করি
    যদিও দৈন্য রাখে আঁকড়ে ধরি
    চার পাঁচটা  বাড়িতে কাজ করি
থাকি ফুটপাথে, পাশেই ঐ যে পার্কটি।


জান, আমার কিন্তু খুবই ইচ্ছে করে
    বাবুদের বাড়ির সে মেয়ে হই
    পড়ি সে বড় বড় পুস্তক বই
    সুখের ঐ সে পাহাড়ে করি হৈ চৈ
করি প্রেম আর ভালোবাসি প্রাণ ভরে।


জান, চাই তোমাদের মত পুজো করি
    খুব একান্তে নিরিবিলি নিভৃতে
    রাতে ভাড়া বারান্দায় যাই শুতে
    পঞ্চাশ টাকা কাটে মাইনে হতে
ঘুমাই না, মা দুর্গাকে ডাকি প্রাণ ভরি।


ছোট সে বোনটিকে নিয়ে ঘুরি রাস্তায়
    কেউ কেউ বলে, ‘কি চাস্ সোহাগী ?’
    কেউ আবার বলে, ‘নে হতভাগী !’
    কেউ এমন তাকায়, দৌড়ে ভাগি
রাতে দুগগা মার কোলে ভাসি কান্নায়।


গায়ে দামী জামা সুগন্ধি চন্দন ধোঁয়া
    খাচ্ছ হোটেলে কত না রঙ রসে
    তোমাদেরই তো পুজা, এ আয়াসে
    ঐতো মা তাই দেখি,কত যে হাসে
এ আড়ম্বরে হবে কি মা’র চরণ ছোঁয়া?