এক
মরুর বুকে আর নেই বালু
       নেই সেই উত্তাপ;
মানুষে ও দেশে চমকে আলো
       সর্বত্র দ্যুতি ছাপ।


             দুই
খুশীতে বৃষ্টি রিম ঝিম গানে
লুটিয়ে পড়ে মাটির বুকে;
আর ঐ সুদূর নীল গগনে
তারার মেলা কত ঝকমকে।


             তিন
যাকে ভালোবাসি এ মনে প্রাণে
কখনো গোপনে কখনো স্বপনে;
ভুলা কি যায় তারে কোন ক্ষণে
প্রেমধ্বনি বাজতেই থাকে কানে।


             চার
ঐ সে আকাশের দিকে তাকালে
দেখি জ্বলে সে তারাগুলো মিটিমিটি;
তাকালে শূন্য থেকে ভূমি তলে
পৃথিবী দারুণ সুন্দর ফাটাফাটি।


             পাঁচ
      হৃদে শুরু হয় কম্পন
         ঐ পাথরের ঢিলে;
      জাগে আবার শিহরণ
         ঢিল ফুলের হলে।