যখন তুমি ঐ প্রথম এলে
কিই বা তোমার করার ছিল;
রক্ষা পেলে মা’র আঁচল তলে
সেই তো তোমায় মমতা দিল।


কিই বা তোমার ধরম ছিল
কিই বা বলতে মা’কে তখন;
কিই বা তখন ভাবনা ছিল
হাসতে, মা’ও হাসতো যখন।


কিই বা ছিল সে ধন সম্পদ
কিই বা ছিল জ্ঞানই তোমার;
মা’পাশে তাই ছিল না বিপদ
মূল্যও পেত কান্না তোমার।


ছোট্ট তুমি যখন বড় হলে
এই বিশ্বটাকে দেখলে চোখে;
মা’র স্নেহ মায়া গেলে যে ভুলে
ভাবলে থাকবে একাই সুখে।

যখন এলো এই শেষ বেলা
নিরবে তোমার দ্বার গোড়ায়
আবারও হলে সেই একেলা
ঐ কোলেই নিলো ধরিত্রী মা’য়।