শারদীয় দুর্গোৎসবে লক্ষ মণ্ডপে
যেন শুধু খুশীর আমেজ এ ভূলোকে;
সর্বত্র ভরা দেবী মা’র ঐশী আলোকে
আকাশ বাতাস মর্ত্য যেন ঝকঝকে।


রাণী শরতের এ অমাবস্যা তিথিতে
দুর্গা মার পদার্পণ স্বর্ণ পালকিতে;
আর এ শারদীয় পূজোর ঐ সে অন্তে
নেবেন বিদায় চড়ে মা’,মস্ত হাতীতে।


ষষ্ঠীতে হয় যে দুর্গা মায়ের বোধন
হয় অধিবাস  আর মা’র আমন্ত্রণ;
বন্দনাতে হবে যে মা’র নিদ্রা ভাঙ্গন
বিজয়া দশমীতে মা’র যে বিসর্জন !


মণ্ডপে মণ্ডপে হয় পূজোর অঞ্জলি
কত নৃত্য, বাজে  বাদ্য সঙ্গীত সুরেলী;
প্রসাদ ভোগ আরো কত আনন্দ কেলী
বিশ্ব ব্যাপী যেন এক সে খুশীর হোলি।


যতই আসছে ঘনিয়ে বিদায় বেলা
আঁখি ভরে জলে,বাড়ছে অন্তর জ্বালা;
যদিও কামনা মা’র সুজলা সুফলা
হবে বসুন্ধরা,শুভেচ্ছাও প্রাণঢালা।


সর্বত্র বাজছে সে শাঁখ সানাই ঢোল
বর্ণাঢ্য এ চারিদিক,সবাই ব্যাকুল;
এ বিদায় ক্ষণে নিতে মা’র পদধূল
যাবেন যে তিনি,ছাড়ি এ ধরাকুল।