তোমাকে একটি কবিতা শুনাবো বলে
     কত যে গান কবিতা কত বার
     কত বই পড়েছি সে শতবার
পারিনি লিখতে সে কবিতা কোন ছলে।


ঐ কদম্বডালে পাখীদের প্রেম কথা
     শুনেছি চুপি চুপি তবু পারিনি
     দেখেছি ওদের আরো কানাকানি
তবু পারিনি, হয়নি সে কবিতা গাঁথা।


তোমাকে শুনাবার মতো প্রাঞ্জল ভাষা
     খুঁজতে শুনি ভ্রমরের গুঞ্জন
     শুনি ঐ সে ঢেউয়ের আলোড়ন
তবু কৈ পারিনি লিখতে কবিতা খাসা।


শিশির ঘাসের প্রেম দেখি কৌতূহলে
     সৃর্যোদয়ে ওদের সে মুক্তো হাসি
     দেখেও এতো সে ভালো বাসাবাসি
লিখতে পারিনি তোমাকে শুনাবো বলে।