পৃথিবীটা যেন এক গোলাকার ডিম
    কেউ কি দেখেছ কখনও তার
    ভেঙ্গে এর খোলসটা একবার
এতে কি আছে এমন অনন্ত অসীম ?


পৃথিবীটা যেন হয়েছে বড় মাতাল
    লক্ষ কোটি প্রাণের সে দীর্ঘশ্বাসে
    আর লক্ষ কোটি মানুষের লাশে
হয়েছে মস্তিস্কের অসুখ, নেই তাল।


বড়ই উষ্ণ তাই এ আকাশ বাতাস
    শুনি চীৎকার আর হাহাকার
    দেখি আরো প্রতাপ অহংকার  
শুনি কত গর্ব অট্টহাসি উপহাস।


পৃথিবীর ঐ আকাশটা  কৈ আর নীল
    হিংসার অগ্নি জ্বলে দাউ দাউ
    রাক্ষসের দল বলে খাও খাও
অগ্নি বর্ষণে শুকিয়ে কাঠ বিল ঝিল।


সব কিছু পুড়ে অবশিষ্ট কিছু ছাই
    শহর বন্দর গ্রাম আর নেই
    যেন বিরান সে মরুর মতই
ভেতর ফাঁকা রক্ত লাল খোলসটাই।


ধোঁয়ার কৃষ্ণ মেঘে আকাশটা দেখি না
    যাদের এখনো তবে প্রাণ বাকি
    ঐ যে দেখ অগ্নি স্ফুলিঙ্গ ফুলকি
প্রকম্পিত যে সবাই কি হবে জানি না।