(ঈদুল আয‌্হা উপলক্ষে)


থমকে দাঁড়িয়ে সেদিন এই পৃথিবী
যেদিন এসেছিল প্রভুর ঐ নির্দেশ;
দাও বিসর্জন,প্রেমের জন্যে সবই
ভালোবাস যা,আছে হৃদয়ে অবশেষ।


এখানে সবই ক্ষণিকের মায়াজাল
কাম ক্রোধ আর লোভ,মোহ আর মদে;
মাৎসর্য প্রবাহ বইবে যতকাল
রইলে মাতাল,এই পার্থিব আমোদে।


করেছেন ইব্রাহিম,দৃষ্টান্ত স্থাপন
প্রভুর আদেশ পেয়ে,ছেলেকে শুধালে;
‘তাঁর নামে হতে হবে তুমে’ কোরবান
এত টুকন খোকা সোনা খুশীতে বলে-;


ধার ছুরিতে কষ্ট হবে না ‘বাপুমনি’
যেন আমি না তড়পাই সে যন্ত্রণায়;
হবো উপুড়,বেঁধে নিয়ো হাত পা খানি
আয়াসে ছুড়ি চালাতে পারবে গলায়।


পিতাপুত্রের সে ত্যাগ আর এখলাছ
ঐ আদর্শে হই শুদ্ধ,পাপ বিসর্জনে;
হিংসা দ্বেষে সমাজে আজ যে সর্বনাশ
দিই তা কোরবানী, ব্রত হই কল্যাণে।


                রচনা:২০১২