এখনো তবে আছি বেঁচে
ইট পাথরে ঘেরা এই নগরে;
     দুষিত প্রায় যে সবই
পালাব কোথায় কোলাহল ছেড়ে ?


     নেই নির্মল সে বাতাস
হৈ হুল্লর,সাথী দুঃখ বেদনা;
     সর্বক্ষণই দীর্ঘশ্বাস  
যাব কোথা,পাখির মত কৈ ডানা ?


     বারুদে আকাশ কালচে
বন্দী যেন এই আকাশের নীচে;
     মনের সুখখানিও বেচে
দেখি ব্যস্ত সবাই কিসের পিছে।


     দুষিত নির্মম শহরে
ইট কাঠ দেয়ালে বেষ্টিত ঘরে;
     নেই সবুজ শ্যামলিমা
মন চায় যাই কোথা গুপ্ত নীড়ে;


     সবুজ মাঠ স্বর্ণ শস্য
যেথা পাখিরা বেড়ায় ডালে ডালে;
     এখানে যে সবাই দস্যু
বাঁচা সে দায় অশান্তি ক্লান্তি ভুলে।


     রয়েছে কত প্রতিবেশী
মনে হয় তারা অন্ধ ও নির্বাক;
     কখনো মুখে নেই হাসি
অন্তর নেই কারো হই অবাক।