(অরুন কারফার ‘খুশী হলেম না শুনে’
          কবিতা অবলম্বনে)


তোমায় যে আমি বড্ড ভালোবাসি তাই
   খুঁজে বেড়াই তন্ন তন্ন করে সর্বত্র;
ঐ আকাশে ঐ বাতাসে কোথাও না পাই
   আগে পেতাম এ মাটিতেই যত্র তত্র।


খুঁজে বেড়াই ইট পাথরের শহরে
   শুধাই তোমার কথা বিত্তদের কাছে;
ওখানেও নেই, কি করি শুধাই কারে
   তোমার প্রেম ভালোবাসা তবে কি মিছে ?


আজ একি ! ফুটপাথে খুশীর আমেজ
   শুধু হাসি, নেই কারো চোখে জল কণা;
সবাই যে খুশী! বড় আনন্দ মেজাজ
   খুশীতে যেন টগমগ আনন্দে ফানা।


এসেছিল তোমার প্রেম একটু আগে
   দিয়ে গেছে এই দেখ, এসো বসো খাও;
ধিক্কার এলো মনে, আমি শুধুই রাগে
   ভাবি কত কিছু, মিছে সে ভালোবাসাও।


কেন খুঁজিনি তোমাকে গরীবের পাশে
   কখনো দেখিনি দাঁড়াতে হও কুন্ঠিত;
যেথা মানুষ কাঁদে তুমিই অবশেষে
   তুমিই সেথা, ভালোবাসি তাই তো এত।