বড়ই নিঃশব্দে চরণ ফেলে
       এসে গেল হেমন্ত;
শিশির কুয়াশায় সিক্ত হৃদয়ে
       উচ্ছ্বাস নেই তত।


শরতের বিদায়ে মনে বিষাদ
       বড্ড একাকী রিক্ত;
কার্ত্তিকের অভাবে কৃষাণ ঘরে
       সবার চোখ সিক্ত।


হেমন্ত আগমনে হরিত ক্ষেত্র
       হচ্ছে হরিদ্রাবর্ণ;
শস্য মাঠ নত, করছে কুর্নিশ
       এ যে কৃষাণ স্বপ্ন।


পাকা ধানের শীষে ঝুলছে সোনা
       আরও ম ম গন্ধে;
চারিদিক মুখর, ঢেঁকির তালে
       নাচে সবি আনন্দে।


নাড়া আগুনে পিঠা তৈরীর ধুম
       মহান এ উৎসব;
নবান্ন উৎসব গানে সর্বত্র
       মত্ত হয়েছে সব।