গ্রীষ্মকালের কড়া রোদে অস্থির সবি
নদীনালার পানি শুকিয়ে হয় কাঠ;
গাছে গাছে আম জাম কি সুন্দর ছবি!
চপল সে বর্ষায় এ মাটি শস্য মাঠ।
বড়ই প্রচন্ড ঐ কাল বৈশাখী ঝড়
নদীনালা উঁপচে আসে তখন বন্যা;
নষ্ট ক্ষেতে, রোগে শোকে মানুষ ফাঁপর
বড় বিপাকে বিধিরও নেই করুণা।


শরতে ঐ স্বচ্ছ নীল আকাশটা দেখে
বাংলার এ চাষীরা গেয়ে উঠে গান;
রূপালী আলো আর মিঠে রোদ্দুর মেখে
মৃদু বাতাসে সবি জুড়িয়ে নেয় প্রাণ।
হেমন্তে গ্রামগঞ্জ যেন শস্য ভান্ডার
শীতে পিঠা আর বসন্তে রঙ বাহার।


              ছন্দ প্রকরণ:
    কখকখ,কখকখ;গঘগঘ,ঙঙ
             রচনা:২০১১