এক
বুকে চিন চিন ব্যথা অনুভবি
মনে হয় সে হৃদয়ের অসুখ;
যদি হৃদয় পালায় ফেলে সবি
কত অসহ্য ব্যথা সেই বুঝুক।


            দুই
ঢাকার রাজপথে চলতে বড় ভয়
  কখন জানি ফাটে সে বোমা;
এত যানযট পৌঁছতে যে রাত হয়
  ঘামে ভিজে যে কাপড় জামা।


            তিন
এতো ভবঘুরে পথ অজানা সীমানা
পেলাম কৈ রোদে মাখা জীবন সুখ ?
কখনও পাব কি না, তাও সে অজানা
রবে তাই  সদাই এ বিষণ্ণ মুখ।


            চার
কেঁদে কেঁদে নয়ন  দু’টি করেছো কি মা
  ছোট্ট মাটির ঘরে আসে নি ঘুম;
তোমার কোলে বহুদিন ঘুমাই নি মা
  আমিও ফিরবো হলেই নিঝুম।


            পাঁচ
রক্ত নদী বয়ে এলো স্বাধীনতা
সোনালী ঐ সূর্য দেখবো আবার;
এ জনতার ভেজা চোখের পাতা
শক্তিমানের এ কেমন বিচার ?