উদ্দীপ্ত দিনের আশায় মানুষ শত
তবু কেন যে কুৎসিত দুর্যোগ আসে;
চোখে তাই বাদল কণা প্রতিনিয়ত
ভার মুখখানি, কখনো আর কি হাসে?
বিফলতায় হয় বিক্ষত এ হৃদয়
লাঞ্ছনা ও গঞ্জনা সহেই চলে পথ;
শোকের প্রতিকার কখনও না হয়
সে মর্মপীড়া ভেঙ্গে দেয় জীবন রথ।


কেন যে এমন হয় মানব জীবনে
তিক্ততায় মনপ্রাণ হয় বিষময়;
অন্তর্যামীর কাছে নিবেদন গোপনে
লাঘবও হয় সে দুখ অসহনীয়।
বঞ্চিতেরা যখনই পৌঁছে তার লক্ষ্যে
ভুলে অপরাধ, নিজেকে নির্দোষ দেখে।


              ছন্দ প্রকরণ:
   কখকখ,কখকখ;গঘগঘ,ঙঙ
              রচনা:২০১১