ব্রহ্মাণ্ড,প্রথমে ছিল শূন্যের ঘরেই
   পালা বদলে এই রাত এসেছে
   আবারও দিন,এমন চলছে
যতই চলুক সে ঐ বৃত্ত একটাই।


হৃদ,ঐ অস্থি-মজ্জা-মাংসের ভিতরে
   করে রক্ত সঞ্চালন প্রতিক্ষণ
   ভাবেও রাজ্যের কথা সর্বক্ষণ
কখনো হাসে কখনো কাঁদেও অঝোরে।

মন,সে কখনো আলোড়িত ক্ষিপ্ত শান্ত
   কখনো কোমল কঠিন নির্মম
   কখনো সে হিংস্র কোমল মোম
ছুটে সীমানা ছাড়িয়ে দুর্বার দুরন্ত।


ইচ্ছে,এগুবে সদা ছোঁবে ঐ সে আকাশ
   জীবন যুদ্ধেও মেতে অহরহ
   সহেও জ্বালা যন্ত্রণা দুর্বিসহ
ভেঙ্গে পড়ে দাঁড়াতে চায় কৈ অবকাশ ?


শেষ,শেষে আবার শূন্য হয়েই ফিরে
   হারিয়ে যায় ঐ বৃত্তের কোথাও
   হা করে তাকিয়ে যে ঐ মৃত্তিকাও
যোগফল ঐ শূন্য পালা বদল ভিড়ে।