কার্বন ডাই অক্সাইডের কথা শুনি
যা আমরা প্রাণী প্রশ্বাসে করি নির্গত;
এ গ্যাস নিতে পারে এই জীবনখানি
বৃক্ষ যত বাঁচে, তা শুষেই অবিরত।
ফুলে ফলে ভরা চারিপাশে বৃক্ষলতা
সদাই যোগায় পানীয় আর আহার;
রোগে ঔষধি দেয় প্রাণে সে সজীবতা
পুষ্প ঢালে যে চাঞ্চল্য হৃদয়ে সবার।


কপোত কপোতী ডালে,কত আলাপন
পশু পাখির এ যে মনোরম আবাস;
শাখে শাখে দেখি পাখির মধু মিলন
বৃক্ষ আমাদের বন্ধু,জানাই সাবাস।
এ প্রাণ জুড়ায় তার স্নেহ  ছায়া তলে
মনে হয়,আছি নিশ্চিন্ত মার আঁচলে।


               ছন্দ প্রকরণ:
     কখকখ,কখকখ;গঘগঘ,ঙঙ
               রচনা:২০১১