কখনো জানতে চেয়েছো তাদের স্বপ্ন
      তারাও চায় একখানা ঘর
      জন,বড় আপন,নয় পর
খাবে এক মুঠো ভাত,কত আর দৈন্য ?


বসে মুখোমুখী ঐ সে পাখিদের মতো
      ঐ বসন্তের সুগন্ধি বাগানে,
      কত সে স্বপ্ন গল্প কানে কানে
বলে সদা,যদিও মনে দুঃখ শত।


পাশেই হাঁস মুরগী করে ছোটাছুটি
      শীত সকালে পোহায় রোদ্দুর
      মন-জ্বালা যায় চলে ঐ দূর
ঝোঁপে পাখিরাও করে কত লুটোপুটি।


কখনো জানতে চেয়েছো তাদের মন
      কখনো দেখেছো শিশির আঁখি ?
      কত আহলাদ সবি তো বাকি,
মিছিমিছি তবু স্বপ্নআঁটা সারাক্ষণ।