এক
জীবন চিরদিন সংঘাতময়
হার জিত ভালো মন্দের ভয়;


মৃত্যু অবধি শুধু শঙ্কায় ভরা
কখনো আনন্দেই আত্মহারা;


জীবন যেন এক পুতুল খেল
খ্যাতি তো নয়ই কুৎসা অঢেল
কখনো আবার আদর্শ মডেল।


            দুই
এখানে কারো আছে অর্থ প্রাচুর্য
কেউ বড় দাম্ভিক আছে যে শৌর্য;


আবার এমন অসহায় হায়
ওরা এক মুঠো ভাত নাহি পায়;


না মিলে ঠাঁই,এক চিলতে ভূমি
বাম হয় এ মানুষ,অন্তর্যামী
জীবন কাটে বিত্তের পদচুমি।