মনে হয় সে কতকাল তোমাকে চিনি
স্বপ্নে  আঁকি বারে বারে অপরূপ ছবি;
কর্ন কূহরে পাই তোমার পদ ধ্বনি
এতই দীপ্তমান যেন উদিত রবি।
কল্পনায় এঁকেছি তোমায় কতবার
করি অনুভব এ হৃদয়ে দিবানিশি;
ছুঁতেও চেয়েছি তোমাকে সে শতবার
শুধু খেললেই লুকোচুরি অহর্নিশি।


কি যে দুরাবস্থা হয়েছে আমার আজ
শুধু গুনি প্রতীক্ষার প্রতিটি প্রহর;
হৃদয় কোণে সদাই চলে তব রাজ
এমন করেই ফুরিয়ে যাচ্ছে বছর।
খুঁজে ফিরি সদা কত,এখানে ওখানে
খুঁজেই যাব আমরণ সংগোপনে।


        চতুর্দশপদী কবিতা