সৃষ্টির সেরা এই মানুষ আমরা
    বই পুস্তকে সদাই পড়ি;
অথচ কে পশু আর মানুষ কারা
    শুধু দ্বিধা ধন্ধে ভেবে মরি।


দেখি কদম্ব ডালে বসে মুখোমুখী
    কত সে প্রশান্তি লয়ে বুকে;
মধুর আলাপনে ঐ যে দুটো পাখি
    রয় কতো না মনের সুখে।


বোকা নির্বাক দাঁড়িয়ে ঐ বৃক্ষরাজি
    ফল জল পুষ্প করে দান;
সুগন্ধে ভরে আকাশ বাতাস সবি
    চায় না কখনো প্রতিদান।


শ্যামল বনানী আর এ শস্য ক্ষেত
    বিলায় শুধু শস্য ভান্ডার;
নিঃস্বার্থ দান নেই যে অভিপ্রেত
    নেই সে লোভ শ্রেষ্ঠ হবার।


নেই প্রভুর বিধান ওদের হাতে
    পায়নি কোন শিক্ষা বা দীক্ষা;
তবুও শিষ্ট মুক্ত যে কলহ হতে
    না চায় কারো করুণা ভিক্ষা।


তবুও এই আমাদের পরিচিতি
    পেয়েছি এ শ্রেষ্ঠত্ব প্রভুত্ব;
আঁকড়ে থাকি বর্বর সে রীতি নীতি
    নির্মমতা পশুত্ব অন্ধত্ব।


      ( ৪০০ তম কবিতা )