এক
দুনিয়া কঠিন এমনই
      বুঝতে নারি;
আছে আজ তোমার সবই
      কাল ভিখিরি।


        দুই
  বসে বসে খেলে
শেষ হয় রাজার সম্পদ;
  উঠে পড়ে লেগে
এখন সামলাও বিপদ।


        তিন
   নিজেকে তুমি
   চিনলেই যদি;
   জানলে তবে
   সকল ভেদই।


        চার
চাহিদা থাকে সবার
সবি চায় বাড়ি গাড়ি;
ওরা চায় চাল ডাল
ওরা যে দুখী ভিখিরি।


        পাঁচ
এমন মানুষ কোথায়
   কিছুই চায় না;
না চেয়েও পায় সবাই
   কত সে যন্ত্রণা।