আজিকার পৃথিবীটা যেন বীভৎস
সর্বত্র মিছে ঢং ও মিথ্যে অভিনয়
বিষণ্ণ মুখগুলো দেখায় হাস্যময়;
স্বপ্ন মানুষের যদিও লুপ্ত ধ্বংস।


প্রকৃতির সবুজ অরণ্যে চাপা কান্না
বৈশাখী ঝড়ে ডালপালা যা ছিল তার
ভেঙ্গে চুরে সবই যদিও একাকার;
পুষ্প হাসেই,মর্মপীড়া তার বুঝি না।


জ্যোৎস্না মায়াবী রাতে দেখি অন্ধকার
নিঃসঙ্গ জীবনের অতীত সে স্মৃতি
বেদনার ভারে হারায় উদ্যম গতি;
যেন এ বেলা শুধু সে গোধূলি সন্ধ্যার।


দৈন্যের তাড়নায় জীবন নড়বড়ে
আকাশ নীলিমা পারে না দৃষ্টি কুড়াতে
অনাগ্রহ ঐ অভ্রে,হাস্যোজ্জ্বল তারাতে;
আবেগ স্পৃহা উদ্দীপনাও গেছে উড়ে।


জীবন স্পন্দন তবু থামে না সহজে
পথিকের তাই দেখানো এ পথচলা
মিছিমিছি ভণিতা,বাঁচার ছলাকলা;
অন্তর ছাই,চাকচিক্য সে সাজগোজে।