এক
সব সুখ পড়ে আছে
আমার ছোট্ট গাঁয়ে;
বাড়ি গেলে ঘুরে বিল্লিটা
পিছে পিছে পায়ে।


        দুই
জন্ম ও মৃত্যুকে
কে পারে করতে
     অবহেলা;
থামাতে পারে কে
নিয়তির এই
    ধূম্র-খেলা।


        তিন
শুরু হোক সকাল
  তোমার স্পর্শে;
না হয় ঐ বিকাল
  কাটুক হর্ষে।


        চার
বৃষ্টি হলেই হারিয়ে যাও
    কষ্ট পাই মনে;
ঐ বৃষ্টিতে কি সে খুঁজে পাও
    জ্বলি যে আগুনে।


        পাঁচ
তুমি যদি হতে চাও পতি
   সে তো ভালো কথা;
আছে কেমন পয়সা পাতি
   এই বড় কথা।