এখনো কি আছে সময় সে আরো বাকি
আসছে ধেয়ে ঐ চিরন্তন মহাকাল,  
উল্কার মতন;দেবে যে সজোরে ঝাঁকি
হবে চুরমার সবি,এ নৌকো এ পাল।
যেন এক অচেনা অজানা পথ প্রান্তে
পড়েছি আটকে,শুধু হেথা হৈ চৈ শব্দ;
প্রকৃতির সে আচমকা প্রলয় ঘাতে
ধরিত্রী বলয়,আকাশ বাতাস স্তব্ধ।


ভেঙ্গে চুরে হয় যে সবই লন্ডভন্ড
কখন জানি এ নৌকোখানি যায় উল্টে;
কেন সে হয় রুদ্র,বুঝি না মাথা মুণ্ড
কেন শান্তি বহতা নদীও যায় পাল্টে ?
যদি বা গড়লে সবই নিজের হাতে
ভেঙ্গে আবারও কি বা পাও তৃপ্তি তাতে ?


          চতুর্দশপদী কবিতা