শিশির ঝরা নিশীথে


                 এক
শিশির ঝরা নিশীথে ফোটে গন্ধরাজ
      হেমন্ত তো হিমের আভাষ
      যেন শীতের সে পূর্বাভাস
প্রকৃতি পড়ে মাথায় যেন পুষ্পতাজ;


ধরা বাগিচায় যেন স্বর্ণ মুক্তো আঁকা
      শিশির ঘাসে প্রেম সে কত
      রোদ ঝিলিকে লজ্জায় নত
হাসে যে পাশে কামিনী শিউলি মল্লিকা।


      রঙের ঋতু এ হেমন্তে


                 দুই
ফুটেছে আরো কত পদ্ম দীঘির জলে
হাসে মাছরাঙ্গা সাদা বক খালে ঝিলে;
খেতে খামারে রাশি রাশি সোনার ধান
গাঁয়ে নবান্ন উৎসব কতো সুর গান।


কার্ত্তিকের সে অভাব নেই কারো মনে
সবারই মুখে হাসি এ অগ্রহায়ণে।
মিঠা রোদে বসে সবি খায় মিষ্টি পিঠা
হিম ছোঁয়ায় শিরশির করে যে গাটা।


বাগানে ঝাউ গাছগুলো হয়েছে ন্যাড়া
নব পল্লবের আশে এই পত্র ঝরা;
বৈচিত্রময় রঙের ঋতু এ হেমন্তে
বৃক্ষপত্রও সেজেছে  হলদে তামাটে।


      ঢেঁকির শব্দে এ চারিদিকে


                 তিন
বধূদের ঢেঁকির শব্দে এ চারিদিকে
      সে ঐ নূতন ধানের ঘ্রাণে
      পাখিসব যত ছিল বনে
খেতে শস্য কণা এসে গেলো ঝাঁকে ঝাঁকে।


খেজুর গাছে ঝুলে কত রসের হাঁড়ি
      রস আর সে খেজুর গুড়
      খেতে মজা বড়ই মধুর
হেমন্ত আনন্দ ফেরী ঘোরে বাড়ি বাড়ি।