আমায় কাঁদতে দিবে না বলে
রাশি রাশি সম্পদে, স্তুপাকার;
চারিপাশে করেছো একাকার
কত সে কষ্ট শ্রম, ঘাম ফেলে।


আমায় কাঁদতে দিবে না বলে
মুক্ত এ উদার গগন তলে
প্রাসাদ, পাথরে মুক্তো ঢেলে
নির্মিত, নিশ্চিন্ত রবো বলে।


গোলাপ চামেলি ভর্তি বাগান
জল সিঞ্চনে করে গেলে তাজা;
লুটবো সুগন্ধ, করবো  মজা,
জোছনা আলোতে করবো স্নান।


গোলাপ কন্টকে হই যদি ম্লান
কাব্য গীতি তাও সাজিয়ে গেলে;
বাদ্য তালে নৃত্যে পড়বো ঢলে
সমাজেও রবে, মান সম্মান।


দিয়ে গেলে ঢেলে সব সঞ্চয়
আজ এ কি ! বকুল বৃক্ষ তলে;
কবরখানি ঢাকা শুভ্র ফুলে
সঞ্চয় শুধু জীবন মৃত্যুময়।


      রচনা কাল:২০১১