এক
কে বা জন্মেছে এ পৃথিবীতে
পেয়ে সে দায় দায়িত্ব হাতে;


সবার মুখে ফুটাবে হাসি
নিবে টেনে বুকে ভালোবাসি;


নিজেকে অন্যের তরে দান
হবে কৃতার্থ কুড়াবে মান
ইতিহাসে হবে তার স্থান।


           দুই
ক্ষেত যাচ্ছে কমে,কৈ আর ফসল
কৃষাণ হয় তাই বড় চঞ্চল;


সর্বক্ষণ পায় দীনতার জ্বালা
যেন এ মৃত্তিকা মার অবহেলা;


নাকি ভাগ্যের নির্মম পরিহাস
নাকি তবে প্রকৃতির উপহাস
নাকি রবে আজীবন দীর্ঘশ্বাস !