সহস্র মানুষ আজ করে কিল বিল
শুকিয়ে গেছে গ্রামগঞ্জের খাল বিল;
সবুজ বনানী নেই সে আগের মত
ঘরবাড়ি গজিয়েছে তাও শত শত।


এক চিলতে ফাঁকা নেই নেব নিঃশ্বাস
মেলে না বড় আপন করি যে বিশ্বাস;
বস্তা ভরা মিথ্যে আশ্বাসেও কানে জ্বালা
ছলনা এতই মনে হবে প্রাণঢালা।


শত সে উন্নতির গন্ধ ছড়িয়ে ওরা
জনতা বিভ্রান্ত, খুশীতেই আত্মহারা;
সরল জনতা আমাদের, বড্ড বোকা
কাঁদে না শুধুই হাসেই পেয়েও ধোঁকা।


স্বপ্ন অঢেল, সপে অমূল্য ভোটখানি
কত সহিষ্ণু, কোমল তার মনখানি;
বিনিময়ে পেয়েছে যদিও প্রবঞ্চনা
কখন হবে ভাগ্য প্রসন্ন নেই জানা।