আকাশের মেঘগুলো পাগলের মত
অস্থির চিত্ত লয়ে পালায় সে কোথায়?
বাতাসেও কাঁপে সবুজ এ বৃক্ষপত্র
সমুদ্রের ঢেউগুলো কোথায় মিলায়?
হৃদয়েও অনুভবি দারুণ শূন্যতা
ধরার রূপে আর হই না পুলকিত;
যখন দেখি এ জগতের নির্মমতা
নৃশংসতা,মানব দৃষ্টি ভ্রু কুঞ্চিত!


মনে হয় পৃথিবীটা যেন চিৎকারে
জিজ্ঞাসে,’ভারী কেন তোমার মুখখানি?’
সবাই তাকায় যে বড় হিংসা ভরে
যেন পাশে নই মানুষ, নির্বোধ প্রাণী।
সবার মতই কষ্ট,পৃথিবীর বুকে
বিগড়ে গেছে সবি পাপ কলঙ্ক চাপে।


          চতুর্দশপদী কবিতা
          রচনা কাল:২০১১