হতে চাই একটি সে ফুল
গোলাপ বা চামেলি বকুল;
রঙ, ওদের মতন কালো
যারা কখনো পায়নি আলো।


হতে চাই একটি কবিতা
বলতে চাই তাদের কথা;
পায়নি যারা কখনো সুখ
আশায় হয়ে আছে উন্মুখ।


হতে চাই সে পুস্তক বই
লিখব সে কি যন্ত্রণা অথৈ!
সমাজে তারাও তো মানুষ
কি কষ্ট! হবে সবার হুঁশ।


হতে চাই আমি ঝর্ণা ধারা
স্নেহ ছোঁয়া, মায়া চায় তারা;
তারা ভাগ্যহত, মর্মাহত
দেব প্রেম ভালোবাসা যত।


হতে চাই ঐ উঁচু পাহাড়
টেনে নেব, কিছু নেই যার;
রবে না যে কষ্ট কান্না ব্যথা
শুধু রবে স্নেহ প্রেমকথা।