এক
     ভজ মানুষ,সবই হবে
            লালনে কয়;
     নত হও,বড় হবে তবে
            নয়ত নয়।


              দুই
    জনতার এই অশ্রুজল
     যেন সাপের ফণা;
    করছে এখন টলমল
     এ তিক্ত অগ্নিকণা।


              তিন
   ভাবি গোলাপ এ ফুলটি
   একেবারে গবেট বোবা;
   অথচ তা কেমন হাসে
   ছড়ায় প্রেম কত আভা।


              চার
   দাও বোবা এই ফুলটি
   গুজে প্রিয়ার হাতে;
   ও কেমন সুন্দর বলে
   গোপনে নির্জনেতে।


              পাঁচ
একটু হাসির ক্ষমতা জানো ?
নেই তার কোন মৃত্যু ভয়;
যেন তীরন্দাজের সে তীর ধনু
করতে পারে এ বিশ্বজয়।