আজকাল এই জন্মদিন নিয়ে
কত যে আমোদ কেক্ কাটাকাটি;
নৃত্য সঙ্গীতে আকাশ ফাটাফাটি
করে তা পালন মুক্ত মন নিয়ে।


ছেলে অথবা সে ঐ মেয়েই হোক
নেই কোন অনীহা কখনো মনে;
ভাবি তবে আমি এ নিভৃত কোণে
জিজ্ঞাসি তাই মাকে হয়ে ভাবুক;


মাগো ‘আমি মেয়েটি জন্মেছি কবে ?’
জন্মের খাতা সেতো নেই, মা মনি
ছিল তখন বড় আকাল জানি;
ছিলাম সবাই বড্ড অন্নাভাবে।


তুই ঐদিন সে পূর্ণিমা প্রহরে
তোর ভাই এলো অমাবস্যা রাতে;
দিই তাই স্কুলে মস্ত বড় হতে
কেন দীক্ষা তোর? যাবি অন্য ঘরে।


এ বয়সের  ভারে আলুথালু মা
চিবুকের বড় তিলে দিয়ে স্পর্শ;
বলে, সুখী হবি বাঁচবি শত বর্ষ
দেখে নিস, তোর ভাগ্যেই আছে তা।


ভাবি, পূর্নিমা আর এ ভাগ্য তিল
মেয়ে জন্মের ভবিষ্য নির্ধারক;
ছেলে সে, শিক্ষা তারই আবশ্যক
এখনো সমাজে ঐ ভ্রান্তি আবিল।


            রচনা:২০১২