মন কোণে শত শত আশা বাসা বাঁধে
আমাদের এ ক্ষুদ্র জীবন পরিসরে;
হয় পূরণ বিড়ম্বনা ছাড়া অবাধে
কখনো হতাশা, নিমজ্জিত হাহাকারে।
তবুও থেমে নেই হেথা কোন জীবন
বাঁচার প্রত্যাশা জীবের থাকেই মনে;
মৃত্যুও পিছু পিছু ছুটে, করে হনন
তবু এই পথচলা সুখের সন্ধানে।


ধরায় এ জীবন ব্যপ্তি অতীব ক্ষুদ্র
সুখের সে সম্ভাবনা কেহ নাহি জানে;
তবুও মানুষ দুরন্ত দুর্বার রুদ্র
মরণ থাবায় নির্লিপ্তও কোন ক্ষণে।
জীবন তবু, বাঁচার বাসনায় মত্ত
বুকে বেঁধে আশা হতে চায় যে নিশ্চিন্ত।


             চতুর্দশপদী কবিতা