চলতে চলতে সন্ধ্যা হলো


                 এক
    চলতে চলতে সন্ধ্যা হলো
    এবার সবাই ঘরে চলো;


    দোকানদারি ও বেচাকেনা
    কিনলেও কত রূপা সোনা;


    হলোও বুঝি প্রচুর লাভ
    কর এবার সব হিসাব;
    তারপরে হবে মনস্তাপ।


            মনে প্রাণে


                 দুই
ওরা বলে, বলুক এ গরীবের দেশ
সবার এ স্বাধীন ভূমি বাংলাদেশ;


    সবুজ শ্যামলে শস্যে ভরা
    পুকুর বিল ঝিল মাছে ভরা;


প্রত্যুষে ভাঙ্গে ঘুম পাখির কলতনে
আনন্দ ধুম, ঈদমেলা পূজা পার্বণে
বড় ভালোবাসি দেশখানি মনেপ্রাণে।