দু’তিনটে কাক বসে আছে আঁস্তাকুড়ে
যাচ্ছিলাম পায়ে দলে ওর পাশ দিয়ে;
দু’টি কুকুরও দেখছে তা চুপ করে
কখন যে কেউ আসবে উচ্ছিষ্ট লয়ে।


থমকে দাঁড়িয়েই ভাবলাম ক্ষণিক
মাছ মাংস ভাত আর টুকরো রুটি;
বিক্ষিপ্ত আছে পড়ে, দুর্গন্ধও অধিক
এসে গেলো হাঁটি হাঁটি আরো কচি দু’টি।


দেখি ওরা যে মানুষ, হাড্ডি সার শিশু
উলঙ্গ খালি গায়ে, এক ন্যাকড়া পরা;
ভাবি একি খেলা ! আঁখি ফেটে এলো অশ্রু
মঙ্গলে যাবে মানুষ, কোথায় আমরা !


অসহায় কাক পক্ষীরা হয়ত ভাবে
আজো আমাদের থাকতে হবে উপোস;
না জানি কত সে ভাগীদার আজ হবে
এসে গেলো আবার ঐ বুভুক্ষু মানুষ।